অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার: প্রধানমন্ত্রী

সময়: Tuesday, July 5th, 2022 9:08:20 pm

নিউজবিজ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বেই তেলের দাম বেড়েছে। অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার চলছে।

মঙ্গলবার (৫ জুলাই) প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকা সেনানিবাসে পিজিআর সদরদফতরে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ আমরা সবার ঘরে পৌঁছে দিয়েছিলাম এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সবাই পাচ্ছিল। কিন্তু এখন আন্তর্জাতিক বাজারে বিদ্যুৎ উৎপাদনে যে উপকরণ দরকার সেগুলোর দাম অনেক বেড়েছে। যেমন— ডিজেল, তেল, এনএলজির দাম বেড়েছে। ফলে প্রায় সবকিছুর দাম বেড়েছে। কয়লা এখন পাওয়া যায় না। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে পরিবহন খাতে সমস্যার সৃষ্টি হচ্ছে। আগের মতো জাহাজ চলাচল করতে পারছে না। শুধু আমাদের দেশে না প্রত্যেকটা দেশেই এখন এসব জিনিসের ঘাটতি। সেখানে আমরা যদি একটু সাশ্রয়ী বা মিতব্যয়ী হই, নিজেরা নিজেদের সঞ্চয়টা বাড়াতে পারি তাহলে যেকোনো সমস্যা মোকাবিলা করা যাবে। অর্থাৎ প্রতিটি পরিবারেই যদি সঞ্চয়মুখী হয় তাহলে আমরা নিজেরা কিছু করতে পারবো।

প্রধানমন্ত্রী বলেন, অনেক উন্নত দেশে কিন্তু দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে। আমাদের দেশের যাতে এমন পরিস্থিতিতে পড়তে না হয় তাই এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। কোনো জলাধার যেন খালি না থাকে। যার যেখানে যতটুকু জায়গা আছে, যতটুকু খালি জায়গা সেখানে কিছু না কিছু উৎপাদন করবেন। অন্তত নিজেদের খাদ্যটা নিজেরা জোগাড় করার চেষ্টা করবেন, যাতে বাজারের ওপর চাপ না পড়ে। উদ্বৃত্ত থাকলে বিক্রি করে যাতে লাভবান হতে পারেন সেই ব্যবস্থা সবাইকে নিতে হবে।

তিনি আরো বলেন, এখন আবার একটু পাদুর্ভাব দেখা দিয়েছে। এক্ষেত্রে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সেই সঙ্গে আমরা টিকা দিচ্ছি। টিকা দেওয়ার সঙ্গে বুস্টার ডোজও নিতে হবে। অনেকেই বুস্টার ডোজ নিচ্ছে না। প্রতিষ্ঠান নিয়েছে কিন্তু সাধারণ জনগণ একটু পিছিয়ে থাকে। সে ব্যাপারেও আমরা যথাযথ ব্যবস্থা নেবো, যাতে প্রত্যেকে বুস্টার ডোজ নেয়। যাতে এ পাদুর্ভাব বাড়তে না পারে।

ঢাকা/এস/টি/

নিউজটি ১৭০ বার পড়া হয়েছে ।