আইওএসকোর এশিয়া প্যাসিফিকের প্রথম ভাইস চেয়ার বিএসইসি চেয়ারম্যান

সময়: Wednesday, July 20th, 2022 12:51:41 am

নিউজবিজ প্রতিবেদক : ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনালের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিএসইসি-র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

 

এই প্রথম ভাইস চেয়ারম্যান পদে চীনকে ইলেকট্রনিক ভোটিংয়ের মাধ্যমে পরাজিত করে নির্বাচিত হয়েছেন বিএসইসি চেয়ারম্যান।

 

 

জানা যায়, ২০২২-২৪ সাল পর্যন্ত উক্ত পদে দায়িত্ব পালন করবেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ ক্ষেত্রে বাংলাদেশের জন্য এ ধরনের অর্জন প্রথম। যা দেশের জন্য সম্মান ও গৌরবের বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৭ মে ২০২০ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। এর পর থেকেই অত্যন্ত সুনামের সাথে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

 

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন সংবাদ পাঠিকা। দুই পুত্র সন্তানের বাবা শিবলী রুবাইয়াত এ পর্যন্ত বিশ্বের ৩৩টি দেশ ভ্রমণ করেছেন।

নিউজটি ৩৭৫ বার পড়া হয়েছে ।