ইটিএফ চালু নিয়ে ডিএসই ও ডন গ্লোবাল বৈঠক

সময়: Wednesday, June 29th, 2022 10:39:46 am

নিউজবিজ প্রতিবেদক : এক্সচেঞ্জ ট্রেডেট ফান্ড (ইটিএফ) চালুর বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান ডন গ্লোবাল ম্যানেজমেন্টের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ডিএসই’র পক্ষ থেকে ইটিএফ’র বিষয়ে বিএসইসির দৃষ্টিভঙ্গি, বাংলাদেশে ইটিএফ চালু করার প্রক্রিয়া, তালিকাভুক্তির নিয়ম-কানুন এবং অন্যান্য প্রযুক্তিগত দিকগুলো সম্পর্কে আলোকপাত করেন।

ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেড, ফন্টিয়ার মার্কেটে ইটিএফ প্রোডাক্ট লঞ্চিং এবং ম্যানেজমেন্টের ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় ফার্ম। কোম্পানিটি ডিএসইতে এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণ এবং জ্ঞান স্থানান্তরের প্রশিক্ষণ প্রদানের জন্য আগ্রহ প্রকাশ করেছে। তারা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং ইটিএফএ বৈচিত্র্য আনতে ঢাকা স্টক এক্সচেঞ্জ দ্বারা প্রদত্ত নতুন সূচকের উপর ভিত্তি করে একটি ইটিএফ চালু করতে আগ্রহী।

প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট হেড এবং ডিজিএম সাইয়িদ মাহমুদ জুবায়ের বলেন, কিছু বাংলাদেশী সুপরিচিত সংস্থা ডিএস-৩০ সূচক ট্র্যাকিং করে ইটিএফ চালু করতে আগ্রহ প্রকাশ করেছে। ডিএসই তার কাউন্টার পার্টকে সূচক গুণনা করার জন্য রিয়েল টাইম ডাটা এবং ইটিএফ চালু করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবো। পাশাপাশি তিনি ডন গ্লোবালকে বাংলাদেশের পুঁজিবাজারের স্বার্থে কম ব্যয়ের অনুপাতের ইটিএফ চালু করার জন্য অনুরোধ করেন।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার বলেন, যে সকল প্রতিষ্ঠান ডিএসইতে ইটিএফ চালু করতে আগ্রহী সে সকল প্রতিষ্ঠানকে ডিএসই দ্রুত সেবা প্রদান করবে। যাতে তারা দ্রুত এক্সচেঞ্জে ইটিএফ চালু করতে পারে।

ইটিএফ হল এক ধরনের পুল করা বিনিয়োগ নিরাপত্তা যা অনেকটা মিউচুয়াল ফান্ডের মতো কাজ করে। সাধারণত, ইটিএফগুলি একটি নির্দিষ্ট সূচক, সেক্টর, কমোডিটি বা অন্যান্য সম্পদকে ট্র্যাক করবে কিন্তু মিউচুয়াল ফান্ডের বিপরীতে, একটি নিয়মিত স্টকের মতো ইটিএফগুলি একটি স্টক এক্সচেঞ্জে কেনা বা বিক্রি করা যেতে পারে।

নিউজটি ১০৭ বার পড়া হয়েছে ।