‘এসএমই প্ল্যাটফর্মের নিয়মকানুন মেইন বোর্ডের চেয়ে সহজ’

সময়: Friday, June 24th, 2022 12:13:51 pm

নিউজবিজ্ প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া বলেছেন, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ডিএসইতে এসএমই প্লাটফর্মে এসএমই কোম্পানির লেনদেন শুরু হয়েছে। এই প্ল্যাটফর্মে নিয়মকানুন মেইন বোর্ডের চেয়ে অনেক সহজ। তাই এসএমই উদ্যোক্তাগণ তাদের কোম্পানি এই প্লাটফর্মে তালিকাভুক্তির মাধ্যমে আরও বড় করে তোলার সুযোগ হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) ডিএসই’র ট্রেনিং একাডেমিতে ডিএসই ও এসএমই ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ‘এসএমই’স ইলজিবিলিটি, বেনিফিটস, প্রি-ইস্যু ডিসক্লোজার, রিকোয়ারমেন্ট অ্যান্ড লিস্টিং প্রসিডিউরস অন ডিএসই প্ল্যাটফর্ম’ শীর্ষক ওয়ার্কশপের তিনি এসব কথা বলেন।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওয়ার্কশপে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো: মফিজুর রহমান বলেন, এসএমই উদ্যোক্তা হিসেবে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করলে ব্যবসা পরিচালনা করা অনেক সহজ হয়ে যাবে। উদ্যোক্তারা যদি ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করেন, তাহলে সবসময় সুদ দিতে হবে। কিন্তু পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করলে শুধুমাত্র লাভের একটি অংশ শেয়ারহোল্ডারদের দিতে হয়। ফলে ব্যবসা পরিচালনা করা অনেক সহজ হয়ে উঠবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ডিএসই’র প্রধান পারিচালন কর্মকর্তা (সিওও) এম. সাইফুর রহমান মজুমদার বলেন, দেশের এসএমই কোম্পানিসমূহের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। যে সব এসএমই কোম্পানি সঠিক ভাবে কমপ্লায়েন্স পালন করে ও ডিসক্লোজারগুলো তৈরি রয়েছে, সেগুলোকে অতি দ্রুত এসএমই বোর্ডে তালিকাভুক্ত করা সম্ভব। এসএমই সেক্টরের উন্নয়নে ডিএসই এ ধরনের ওয়ার্কশপ অব্যাহত রাখবে।

ওয়ার্কশপে এসএমই ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শামসুর রহমান এসএমই এর জন্য বিকল্প অর্থায়ন; ডিএসই’র এসএমই, এটিবি ও ওটিসি ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার সৈয়দ ফয়সাল আব্দুল্লাহ এসএমই এর রুলস, রেগুলেশনস ও কমপ্লায়েন্স সংক্রাস্ত বিষয় এবং ডিএসই’র লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার মো: রবিউল ইসলাম প্রাক ইস্যু প্রয়োজনীয় ডিসক্লোজার, প্রস্তুতি, ডকুমেন্টেশন ও তালিকাভুক্তির পদ্ধতি ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন।

বর্তমানে দেশে ১ লক্ষ ৮৬ হাজারের অধিক রেজিস্ট্রার্ড এসএমই কোম্পানি রয়েছে। এখান থেকে কিছু কোম্পানি ডিএসইতে তালিকাভুক্ত হলে একসময় এসএমই বোর্ড হয়ত মেইন বোর্ডকেও ছাড়িয়ে যাবে। আর এজন্য সকল এসএমই উদ্যোক্তাদের তালিকাভুক্তির নিয়ম কানুন সম্পর্কে বিশদভাবে অবগত হতে হবে। এই বিষয়গুলো জানানোর জন্যই আজকের এই ওয়ার্কশপ।

নিউজটি ১২৭ বার পড়া হয়েছে ।
Tagged