এসএমই প্ল্যাটফর্মে লেনদেনে সাকিবের আল আমিন কেমিক্যালকে ৪ শর্ত

সময়: Thursday, July 21st, 2022 12:37:01 pm

নিউজবিজ প্রতিবেদক : পুঁজিবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের ৪৮.১৭৫ শতাংশ শেয়ার অধিগ্রহণ করেছে পাঁচজন ব্যক্তিসহ বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানের দুইটি সহযোগী প্রতিষ্ঠান। তবে অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হলেও কোম্পানিটিকে ওটিসি থেকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরের আগে ৪টি শর্ত পরিপালনের নির্দেশ দিয়েছে। শর্তগুলোসহ অন্যান্য সকল প্রক্রিয়া সম্পন্ন হলেই কোম্পানিটিকে এসএমই প্ল্যাটফর্মে লেননদেনের সুযোগ দিবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্র নিশ্চিত করেছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

তথ্য মতে, আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পনর্গঠিত নতুন পর্ষদ উৎপাদন চালু করা কাজ শুরু করেছে। ইতোমধ্যে কোম্পানিটির একটি ইউনিটে উৎপাদন কাজ চলছে। আরো দুই ইউনিট চালু করার প্রস্তুতি রয়েছে। একইসঙ্গে কোম্পানিটির এলসি খোলার কাজ চলছে। এলসি খোলা সম্পন্ন হলেই শিগগিরই কোম্পানিটির কাজ শুরু হবে। বিএসইসির সকল শর্ত পরিপালন করে কোম্পানিটি এসএমই প্ল্যাটফর্মে শিগগিরই লেনদেন শুরু করবে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের শেয়ারগুলো ওটিসি মার্কেট থেকে স্টক এক্সচেঞ্জের এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তর করা হবে। স্টক এক্সচেঞ্জের শর্তগুলো মেনে চলা সাপেক্ষে এসএমই প্ল্যাটফর্মে আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেনের সুবিধা প্রদান করা হবে।

শতর্গুলো হলো- কোম্পানির শেয়ারের কমপক্ষে ৫০ শতাংশ ডিম্যাট আকারে হতে হবে, কমিশনের কাছে পূর্বে জমা দেওয়া কৌশলগত ব্যবসায়িক পরিকল্পনা অনুযায়ী কোম্পানির উৎপাদন পুনরায় শুরু করার ঘোষণা দিতে হবে, আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজকে কোম্পানির ঋণদাতা ব্যাংক থেকে একটি অনাপত্তি সনদ (এনওসি) জমা দিতে হবে এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং অব স্মল ক্যাপিটাল কোম্পানিস) রেগুলেশন- ২০১৯, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (লিস্টিং অব স্মল ক্যাপিটাল কোম্পানিস) রেগুলেশন- ২০১৯ এবং অন্যান্য প্রাসঙ্গিক সিকিউরিটিজ আইনগুলো কোম্পানিটিকে যথাযথভাবে পরিপালন করতে হবে।

নিউজটি ১৪৫ বার পড়া হয়েছে ।