কানাডা থেকে ভোজ্যতেল আমদানির প্রস্তাব

সময়: Wednesday, May 11th, 2022 10:12:16 pm

নিজস্ব প্রতিবেদক : কানাডা থেকে ভোজ্যতেল ক্যানোলা আমদানির প্রস্তাব দিয়েছে ঢাকাস্থ কানাডার হাইকমিশনার। অন্যদিকে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে ক্যানোলা ভোজ্যতেলের কারখানা স্থাপনের আহ্বান জানিয়েছেন।

বুধবার (১১ মে) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলসের সঙ্গে আলোচনার সময় এসব কথা বলেন। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) নুসরাত জাবীন বানু উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কানাডা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। কানাডার সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। কানাডা বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির বড় বাজার। উভয় দেশের ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির বিপুল সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে চায় বাংলাদেশ।

তিনি বলেন, বাংলাদেশ বিপুল পরিমাণ ভোজ্যতেল আমদানি করে থাকে। কানাডায় প্রচুর ক্যানোলা উৎপাদন হয়, স্বাস্থ্যসম্মত ভোজ্যতেল ক্যানোলা বাংলাদেশে জনপ্রিয় হতে পারে। বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কানাডা ক্যানোলা ভোজ্যতেল কারখানা স্থাপন করে উৎপাদন করলে, বাংলাদেশের চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী দেশে রপ্তানি করে লাভবান হতে পারে।

নিউজটি ১২১ বার পড়া হয়েছে ।