গভর্নর আব্দুর রউফকে বিএসইসি চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা

সময়: Wednesday, July 13th, 2022 2:26:48 pm

নিউজবিজ প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদারকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বুধবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকে গভর্নের কার্যালয়ে আব্দুর রউফ তালুকদারকে বিএসইসির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জাননো হয়। এ সময় বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার আব্দুল হালিম উপস্থিত ছিলেন।

এর আগে গত মঙ্গলবার (১২ জুলাই) সকাল ১০টায় গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সাবেক অর্থ-সচিব আব্দুর রউফ তালুকদার।এ সময় তাকে বরণ করে নেন কেন্দ্রীয় ব্যাংকের চার ডেপুটি গভর্নরসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া অর্থ-সচিব আব্দুর রউফ তালুকদারের সরকারি চাকরির মেয়াদ ২০২৩ সালের আগস্ট পর্যন্ত।

এর আগে গত ৩ জুলাই (রোববার) সাবেক গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হওয়ার পর অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার গভর্নর হিসেবে নিয়োগ পান। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর সাবেক অর্থ সচিব ফজলে কবির ২০১৬ সালে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগ পান। সে হিসাবে ২০২০ সালের ১৯ মার্চ তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

তবে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন।

ফজলে কবিরের ৬৫ বছর বয়স পূর্ণ হয় ২০২০ সালের ৩ জুলাই। তার আগেই মে মাসে তার দায়িত্বের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়।

নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন।

২০১৮ সালের ১৮ জুলাই অর্থ সচিবের দায়িত্ব নেয়ার আগে অর্থ বিভাগে ১৮ বছরেরও বেশি সময় কাজ করেছেন আব্দুর রউফ তালুকদার। এ ছাড়া দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশ হাইকমিশনে কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন।

নিউজটি ৩৭০ বার পড়া হয়েছে ।