গ্যাস ও পেট ফাঁপার সমস্যা কমায় যেসব খাবার

সময়: Friday, May 20th, 2022 9:44:13 pm

নিউজবিজ্ ডেস্ক : গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। পেটের সমস্যা নিরময়ে চিকিৎসার সঙ্গে সঙ্গেই বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও।

পেটের সমস্যা এখন ঘরে ঘরে। ভারী কিছু খেলেই গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। বিশেষজ্ঞরা বলছেন, পেটের সমস্যা সামলাতে শুধু ডাক্তার-বদ্যি দেখালেই চলবে না, বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও। খাদ্যাভ্যাসে কোন কোন বদল আরাম দিতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যায়?

১। ফল: ফল খেলে অনেকের পেটেই সমস্যা হয়। বিশেষজ্ঞরা বলছেন, যে যে ফলে কম পরিমাণ ফ্রুকটোজ থাকে, সেই ফলগুলি হজম করা অপেক্ষাকৃত সহজ। আঙুর ও বেরি জাতীয় ফলে শর্করার পরিমাণ তুলনামূলক ভাবে কম থাকে, ফলে এই ফলগুলি হজম করা সহজ।

২। হোল গ্রেন: বিশেষজ্ঞরা বলছেন হোল গ্রেন খেলে দ্রুত পেট ভর্তি হওয়ার অনুভূতি তৈরি হয়। ফলে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সমস্যা কমে। পাশাপাশি হোল গ্রেনে থাকে ভিটামিন ই, জিঙ্ক ও নিয়াসিনের মতো উপাদান, যা ক্যানসার ও হৃদ্‌যন্ত্রের সমস্যার আশঙ্কা কমাতে সহায়তা করে।

৩। শাক ও কাঁচা সব্জি: সবুজ পালং শাক কিংবা বিটের শাকে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। থাকে ভিটামিন সি, ভিটামিন কে এবং ভিটামিন এ। বিভিন্ন ফাইবারসমৃদ্ধ সব্জি খেলে মল সুগঠিত হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

৪। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার: বৃহদন্ত্রতে থাকে বেশ কিছু উপকারী ব্যাক্টেরিয়া, যা হজমে সহায়তা করে। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার খেলে এই ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে ভাল থাকে পেট। দই, কাফির, কিমচি এই ধরনের প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার।

৫। পর্যাপ্ত জল: জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ পেটের সমস্যার অন্যতম মূল কারণ। জল কম খেলে তাই বেড়ে যেতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা। তাই এই ধরনের সমস্যা কমাতে পর্যাপ্ত জল পান করা বাঞ্ছনীয়।

নিউজটি ২৩০ বার পড়া হয়েছে ।