ডিএসইর এমডিকে পুনর্বহাল রেখে পদত‌্যাগের কারণ তদন্তের দাবি

সময়: Thursday, August 25th, 2022 8:03:38 pm

নিউজবিজ প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে পদত‌্যাগ করা তারেক আমিন ভূঁইয়াকে স্বপদে পুনর্বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক‌্য পরিষদ। একইসঙ্গে তারেক আমিন ভূঁইয়ার পদত‌্যাগর সঠিক কারণ তদন্ত করার দাবি জানিয়েছে বিনিয়োগকারীদের সংগঠনটি।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) এক জরুরি বৈঠক করে এসব দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক‌্য পরিষদ। বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক, সহ সভাপতি মহসিন মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন হোসেন শামীম, প্রচার সম্পাদক পারভেজ আলী, কার্যনির্বাহী সদস‌্য মো. সিরাজসহ অন‌্যান‌্য নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ডিএসইর এমডি তারিক আমিন ভূঁইয়া হঠাৎ পদত্যাগ করায় বিনিয়োগকারীদের মধ‌্যে নেতিবাচক প্রভাব পড়ছিল। এরই ধরাবাহিকতায় জরুরি বৈঠক ডাকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক‌্য পরিষদ। বৈঠকে ডিএসইর এমডির পদত‌্যাগর সঠিক কারণ তদন্ত এবং তাকে সম্মানের সঙ্গে পুনবহাল রেখে স্বাধীনভাবে কাজ করার দাবি জানানো হয়। নয়তো ডিএসইর এমডি তারিক আমিন ভূঁইয়ার পদত্যাগের প্রতিবাদে রাজপথে নামবে সংগঠনটির নেতারা।

বৈঠকে আলোচনা হয় যে, অস্ট্রেলিয়া প্রবাসী ডিএসই বর্তমান এমডি দেশের প্রতি ভালোবাসার টানে, বঙ্গবন্ধুর সোঁনার বাংলার গড়তে দেশের স্বার্থে, বিনিয়োগকারীদের স্বার্থে ভালো কিছু করতে চান। কিন্তু ডিএসইর যোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া এবং আইটি সেক্টরের দুর্নীতি নির্মূল করতে পদক্ষেপ নেওয়ার কারণে কিছু মানুষের চোখে তিনি অপরাধী। একজন মানুষ যার গায়ে কোনো কাঁদা লাগেনি, যার বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। ডিএসইতে তিনিও যদি টিকতে না পারেন তবে এই দেশে পুঁজিবাজারের কোন উন্নয়ন হবে না। এতে প্রমাণিত হয় এখনো দুর্নীতিবাজরা অনেক শক্তিশালী। তাই এসব বিষয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কঠোর ভাবে দেখা উচিত।

এদিকে তারিক আমিন ভূঁইয়ার পদত্যাগ পত্র গ্রহন করেছে ডিএসইর পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার(২৫ আগস্ট) অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) তারিক আমিন ভূঁইয়া ডিএসইর চেয়াারম্যানের কাছে ইমেইলের মাধ্যমে পদত্যাগ পত্র জমা দেন। তার একদিন পরই ডিএসইর পর্ষদ তাঁর পদত্যাগ পত্র গ্রহণ করলো। আগামী দুই সপ্তাহ পর ভারপ্রাপ্ত এমডি হিসেবে প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সাইফুর রহমান মজুমদার দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এর আগে বুধবার (২৪ আগস্ট) ডিএসইর এমডি তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগ এবং কর্মচারীর পদোন্নতির পুরো তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিএসইসি। বৃহস্পতিবার (২৫ জুলাই) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ডিএসইর চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানকে এ বিষয়ে আলোচনার জন্য ডেকেন।

গত বছরের ২৫ জুলাই ডিএসইর এমডি পদে তিন বছরের জন‌্য যোগদান করেন অস্ট্রেলিয়া প্রবাসী তারিক আমিন ভুঁইয়া। যোগদানের পর থেকে তিনি ডিএসইতে ‘ফাইভ পি’ ফর্মুলা বাস্তবায়নের লক্ষ‌্যে কাজ শুরু করেন। এই ‘ফাইভ পি’ ফর্মুলার মধ্যে রয়েছে- পিপলস, প্রোডাক্ট, প্ল‌্যাটফরম, প্রসেস এবং পলিসি। এছাড়া ডিএসইতে ডাটা সেন্টার, সিসিএ ওয়ালেট, ব্লক চেইন টেকনোলজি, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), অল্টারনেটিভ ট্রেডিং ফান্ড (এটিবি), রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (আরইআইটি), এনভারমেন্ট সোসাল গভার্নেন্স (ইএসজি), ইম্পেক্ট ফান্ড, স্ট্যাটআপ কোম্পানির জন্য নতুন বোর্ড চালুর কাজ শুরু করে তিনি।

নিউজটি ৩৩৭ বার পড়া হয়েছে ।