৩ বিদ্যুৎকেন্দ্রে ৩৯০ কোটি টাকার দুর্নীতি: টিআইবি

সময়: Wednesday, May 11th, 2022 7:58:42 pm

নিজস্ব প্রতিবেদক : দেশে দুটি কয়লাভিত্তিক ও একটি এলএনজিনির্ভর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৩৯০ কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (১১ মে) অনলাইন সংবাদ সম্মেলনে দুর্নীতির এ অভিযোগের কথা তুলে ধরে টিআইবি।

বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের একাংশের সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি, ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা-কর্মচারী, মধ্যস্বত্ত্বভোগী, এমনকি ‘ডরপ’ নামের একটি এনজিওর কর্মীরাও এই টাকা ভাগ-বাটোয়ারা করে নিয়েছে বলে দাবি করেছে সংস্থাটি।

দুর্নীতি হওয়া বিদ্যুৎকেন্দ্রগুলো হলো, বরিশালে কয়লাভিত্তিক ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, বাঁশখালী এস এস ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ও মাতারবাড়ীতে এলএনজিভিত্তিক ৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।

এরমধ্যে বরিশাল বিদ্যুৎকেন্দ্রে ১৫ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা, বাঁশখালীতে ২৫৫ কোটি এবং মাতারবাড়ীতে ১১৯ কোটি ৪৫ লাখ টাকার দুর্নীতি হয়েছে বলে জানায় টিআইবি।

‘বাংলাদেশে কয়লা ও এলএনজি বিদ্যুৎ প্রকল্প: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআইবি সংবাদ সম্মেলনে প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে সংঘটিত দুর্নীতি তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়ার দাবি জানায়।

নিউজটি ১২৫ বার পড়া হয়েছে ।