নিজ প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংসের ভুলের দায় সাকিবের ঘাড়ে

সময়: Friday, September 23rd, 2022 5:10:49 pm

নিউজবিজ প্রতিবেদক : ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বাবার নাম মাসরুর রেজা। কিন্তু নিজস্ব প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে তার বাবার নাম এসেছে কাজী আব্দুল লতিফ। সম্প্রতি বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে চটকদার খবর প্রকাশিত হওয়ায় সমালোচনা ও বিতর্কের তুঙ্গে রয়েছেন সাবিক। গণমাধ্যমগুলো বলা হচ্ছে, কোম্পানিটির লাইসেন্স পেতে তিনি জালিয়াতির আশ্রয় নিয়েছেন। আবার শেয়ারবাজারে ব্যবসা করতে তিনি দাপ্তরিক নথিতে বাবার নাম জাল করেছেন।

কিন্তু যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি) বলছে, মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে সাকিবের বাবার নাম পরিবর্তন হওয়া শুধুমাত্র ভুল, আর কিছুই নয়। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের অনুমোদিত অথরাইজড পারসন নাজমুল হোসেনের পক্ষ থেকে ভুল তথ্য দেওয়ার কারণে এমনটি ঘটেছে, কারসাজির জন্য নয়। আর বিষয়টিকে নিয়ে যেসব খবর প্রচারিত হয়েছে, তা সঠিক নয় বলে মনে করে আরজেএসসি।

নিউজবিজ টুয়েন্টিফোর ডটকমের অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে।

আরজেএসসি বলছে, তাদের এ ধরনের ভুল করার কোনো সুযোগ নেই। কারণ কোম্পানিগুলোর শেয়ার বরাদ্দ বিবরণীসহ বিভিন্ন সার্টিফাইড কপি ইস্যুর ক্ষেত্রে আরজেএসসি কোনো তথ্য সংযোজন বা বিয়োজন করে না। যে কোনো তথ্য অনলাইনে হালনাগাদ করার জন্য প্রত্যেক কোম্পানিকে পৃথক ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়েছে। সেটি কেবল মাত্র কোম্পানিটির চেয়ারম্যান বা ব্যবস্থাপনা পরিচালকের কাছে থাকে। সে অনুযায়ী মোনার্ক হোল্ডিংসের জন্য দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড রয়েছে ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের কাছে। আর তথ্য হালনাগাদ করা জন্য তার পক্ষ থেকে অথরাইজড পারসন হিসেবে দায়িত্বে রয়েছে নাজমুল হোসেন। আরজেএসসিতে শেয়ার বরাদ্দ বিবরণীতে তথ্য হালনাগাদ করার সময় নাজমুল হোসেন এ ভুলটি করেছেন।

তার প্রদান করা ভুল তথ্যের কারণে আরজেএসসির ফ্রম- ১৫ এর শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে সাকিব আল হাসানের বাবা মাসরুর রেজার নামের পরিবর্তে কাজী সাদিয়া হাসানের বাবা কাজী আব্দুল লতিফের নাম এসেছে বলে জানিয়েছে আরজেএসসি।

তবে মোনার্ক হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলমগীর হোসেন বিভিন্ন গণমাধ্যমে বলেছেন, আমাদের কোম্পানির মেমোরেন্ডামে কোনও ভুল নেই। যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর বা আরজেএসসি এই ভুল করেছে। আরজেএসসি সাকিব আল হাসানের বাবার নামের জায়গায় ভুল করে মোনার্ক হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের বাবার নাম লিখে ফেলেছে।

আরএজএসসির নিবন্ধক শেখ শোয়েবুল আলম বলেন, সাকিব আল হাসানের বাবার নাম ভুল হওয়ার বিষয়টি আরজেএসসির পক্ষ থেকে হয়নি। বরং মোনার্ক হোল্ডিংসের পক্ষ থেকে শেয়ার বরাদ্দ বিবরণীতে তথ্য হালনাগাদ করার সময় সাকিব আল হাসানের বাবার নাম ভুল দেওয়া হয়েছে। তাই আরজেএসসির ফ্রম- ১৫ এর শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে তার বাবার নাম কাজী আব্দুল লতিফ এসেছে। এটি সামান্য একটি ভুল। সাকিব কারসাজির জন্য এমনটি করেছেন বলে- গণমাধ্যমে যেসব খবর প্রচার করা হয়েছে তা সঠিক নয়। এমনকি এ ভুল আরজেএসসির পক্ষ থেকে বলে যে দাবি করা হচ্ছে- তা ভিত্তিহীন।

এর আগে অনলাইন জুয়ার সাইট বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনার নিউজের দূত হিসেবে চুক্তিবদ্ধ হয়ে বিতর্কে জড়ান সাকিব। তার কিছু দিন যেতে না যেতেই তিনি শেয়ার ব্যবসার সঙ্গে কারসাজিতে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ উঠে। কিন্তু শেয়ার কারসাজির সার্বিক তদন্তে সম্পৃক্ততা না পাওয়ায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাকিব ও মোনার্ক হোল্ডিংসকে অব্যাহতি দেয়। তবে শেয়ার কারসাজির অভিযোগে সাকিবের ব্যবসায়িক পার্টনারসহ সহযোগীদের ১০ কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

নিউজটি ৮৩৪ বার পড়া হয়েছে ।
Tagged