পরিকল্পিতভাবে পুঁজিবাজার পতনে দায়ীদের শাস্তির দাবি বিনিয়োগকারীদের

সময়: Sunday, May 22nd, 2022 6:43:44 pm

নিউজবিজ্ প্রতিবেদক : পরিকল্পিতভাবে অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিয়ে কিছু সংঘবদ্ধ চক্র পুঁজিবাজারের বড় ধরনের পতন ঘটাচ্ছে। তাই অনতিবিলম্বে এই কারসাজি চক্রকে তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

রোববার (২২ মে) বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে এ দাবি জানিয়ে চিঠি দিয়েছেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক।

একইসঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব, দূর্নীতি দমন কমিশন, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দাকে (এনএসআই) অবহিত করেছে সংগঠনটি।

বিএসইসিতে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, দীর্ঘ ছয় মাস যাবৎ পুঁজিবাজারে নতুন করে মন্দাভাব চলছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা দিন দিন পুঁজি হারিয়ে আবারও পথে বসার উপক্রম হয়েছে। এ কমিশনের প্রতি আস্থা রেখে যারা নতুনভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করেছিলেন, তারাও আজ আস্থা হারাতে শুরু করেছে। মাঝে মাঝে সামান্য পরিমাণ ইনডেক্স বৃদ্ধি পেলেও সেটা স্থায়ী স্থিতিশীল হতে পারেনি। পুরো রমজান মাস জুড়েই মন্দাভাবের কারণে বিনিয়োগকারীরা দফায় দফায় পুঁজি হারিয়েছে। ঈদ পরবর্তী সময়ে পুঁজিবাজার সামান্য বাড়লেও তা স্থায়ী হয়নি। আইসিবিসহ অনেক স্টেকহোল্ডারদের বর্তমান বাজার পরিস্থিতে স্থিতিশীলতা আনয়নের জন্য কোনো দৃশ্যমান ভূমিকা রাখতে দেখা যায়নি। ফলে কয়েক মাসের ব্যবধানে পুঁজিবাজারে ইনডেক্স (সূচক) বড় পতন হয়েছে। আমরা মনে করি, কোন সংঘবদ্ধ চক্র পরিকল্পিতভাবে অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিয়ে বাজারের এই বড় ধরনের পতন ঘটাচ্ছে। অনতিবিলম্বে এই কারসাজি চক্রকে তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করার জোড় দাবি জানাচ্ছি।

নিউজটি ১৯৪ বার পড়া হয়েছে ।
Tagged