পুঁজিবাজার গতিশীল করতে ডিএসই ও ডিবিএর বৈঠক

সময়: Tuesday, June 21st, 2022 8:31:27 am

নিউজবিজ্ প্রতিবেদক : পুঁজিবাজারকে আরো গতিশীল কর তুলতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) বৈঠক করেছে।

সোমবার (২০ জুন) উভয় প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় ডিবিএ’র পক্ষে সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও। আর ডিএসই’র পক্ষে সভাপতিত্ব চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

বৈঠকে ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান বলেন, ডিবিএ দেশের পুঁজিবাজারের একটি গুরুত্বপূর্ণ একটি সংগঠন। এ সংগঠনের সদস্যদের রয়েছে দীর্ঘদিনের বহুমূখী অভিজ্ঞতা৷ সংগঠনটির মাঝে আছে নতুন ও পুরানো সদস্যদের সংমিশ্রণ৷ পুরাতনদের অভিজ্ঞতা আর নতুনদের কর্মস্পৃহায় পুঁজিবাজারকে আরো এগিয়ে যাবে।

তিনি বলেন, পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে সকলের সুযোগ-সুবিধা দেখা সবার দায়িত্ব৷ পুঁজিবাজারের প্রতি জনগণের যে আস্থা তৈরি হয়েছে, তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেওয়া উচিত৷ বিশেষ করে পুঁজিবাজার বর্তমানে যে অবস্থায় আছে, তাকে আরও গতিময় করে সকল ক্ষেএে আধুনিকায়ন করা দরকার৷ ডিএসইকে এখন চিন্তা করতে হবে, বিশ্ব যেভাবে আধুনিকায়ন হচ্ছে সেভাবে পুঁজিবাজারকে এগিয়ে নেওয়া যায়। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক একচেঞ্জের কার্যক্রম পরিচালনার বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে।

ডিএসই চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে ডিবিএ’র প্রতি স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। সেই সাথে ডিবিএ’র সদস্যদের দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে ডিএসইকে সুচিন্তিত মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতা প্রত্যাশা করছি।

ডিবিএ’র প্রতিনিধিরা বলেন, ডিএসই’র সকল ক্ষেএে আধুনিকায়ন করে বাস্তবতার নিরিখে সমন্বয় করে সেবাদানের পেশাদারীত্বে আরো উন্নতি ঘটবে৷ পুঁজিবাজারের পণ্যের বৈচিত্র্যতার আরো প্রসার ঘটিয়ে ডিএসই আয়ের বিভিন্ন জায়গা তৈরি করবে। পাশাপাশি ডিএসই’র প্রযুক্তিগত উন্নয়ন ও সক্ষমতা অর্জন খুবই গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল মহল তাদের স্বার্থ সংরক্ষণ করে দেশের অর্থনীতির চাকাকে আরো সচল করবে।

এ সময় ডিএসই’র পক্ষে আরও উপস্থিত ছিলেন, পরিচালক সালমা নাসরিন, হাবীবুল্লাহ বাহার, মো. শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরীফ আনোয়ার হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা৷

এদিকে ডিবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, ভাইস ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদদিনসহ পরিচালা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন৷

নিউজটি ১৩১ বার পড়া হয়েছে ।