পুঁজিবাজারের উন্নয়নে সচেষ্ট থাকবে বাংলাদেশ ব্যাংক

সময়: Thursday, June 30th, 2022 4:59:00 pm

নিউজবিজ প্রতিবেদক : আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য সতর্কতামূলক মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে আসন্ন মুদ্রানীতি কিছুটা সংকোচনমুখী। এ মুদ্রানীতিতে পুঁজিবাজারের সার্বিক স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যে অতীতের মত সচেষ্ট থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৩০ জুন) আগামী অর্থবছরের প্রথমার্ধের জন্য ঘোষিত মুদ্রানীতিতে এসব কথা বলা হয়েছে। এ মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির।

ঘোষিত মুদ্রানীতিতে পুঁজিবাজার প্রসঙ্গে উল্লেখ রয়েছে, পুঁজিবাজার আর্থিক খাতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। সেহিসেবে পুঁজিবাজারের সার্বিক স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক অতীতের মত আগামী ২০২২-২৩ অর্থবছরেও সচেষ্ট থাকবে। পুঁজিবাজারে তারল্য সরবরাহ বৃদ্ধির জন্য বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে এবং অর্থ মন্ত্রণালয়ের সহায়তায় আবর্তনশীল ভিত্তিতে পুনঃবিনিয়োগযোগ্য পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিলের আকার ১৫৩ কোটি টাকা বৃদ্ধি করে ১০০৯ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

এখানে আরো উল্লেখ করা হয়, এই তহবিল হতে ২৮০ কোটি টাকা ছাড় করার পাশাপাশি পুঁজিবাজারে প্রতিটি ব্যাংকের বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুবিধার আওতায় রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা দেওয়া হয়েছে, যা পুঁজিবাজারের তারল্য বাড়াতে সাহায্য করেছে।

বর্তমান গভর্নর ফজলে কবিরের এটাই শেষ মুদ্রানীতি ঘোষণা। আগামী ৩ জুলাই তার মেয়াদ শেষ হবে।

নিউজটি ১৬৩১ বার পড়া হয়েছে ।
Tagged