পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ সহজ করলো বাংলাদেশ ব্যাংক

সময়: Thursday, July 28th, 2022 1:59:32 pm

নিউজবিজ প্রতিবেদক : অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর প্রবাসীদের জন্য ব্যাংক হিসাব খোলা সহজ করলো বাংলাদেশ ব্যাংক। ফলে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করা আরো সহজ হলো প্রবাসীদের।

প্রবাসীরা পুঁজিবাজারে বিনিয়োগ করতে চাইলেও ব্যাংক হিসাব খোলার জটিলতা ছিল দীর্ঘদিন ধরে। এর কারনে ইচ্ছা সত্ত্বেও পুঁজিবাজারের বিনিয়োগ করতে পারছিলেন না প্রবাসীরা। তবে বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের জন্য ব্যাংক হিসাব খোলা সহজ করে সার্কুলার জারি করেছে।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পরিচালক মো: রফিকুল ইসলাম সাক্ষরিত চিঠি বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রবাসীদের ব্যাংক হিসাব খোলার ক্ষেত্রে কাগজপত্র বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসের সত্যায়নের শর্ত আরোপ করা হয়ে থাকে। কিন্তু বিএফআইইউ এর কোন নির্দেশনায় এই শর্তের কথা উল্লেখ নেই। তাই প্রবাসীদের ব্যাংক হিসাব খোলার ক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাস থেকে সত্যায়নের দরকার নেই। যা অবলিম্বে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার মাধ্যমে প্রবাসীদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগ সহজ হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কারন ব্যাংক হিসাব খোলার জটিলতার কারনে অনেকেই বিনিয়োগ করতে পারছিলেন না।

ঢাকা/এনটি/

নিউজটি ২৬১ বার পড়া হয়েছে ।