প্রশিক্ষণ ও গবেষণালব্ধ জ্ঞান কাজে লাগাতে হবে: বিএসইসি চেয়ারম্যান

সময়: Monday, July 18th, 2022 12:59:04 pm

নিউজবিজ প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, গবেষণা ও উন্নয়নের উপর নির্ভর করছে আমাদের অগ্রগতি। ক্রমপরিবর্তনশীল ও দ্রুত গতিতে এগিয়ে চলা আজকের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আমাদেরকেও দ্রুততার সাথে নিজেদের উন্নয়ন করতে হবে। আমাদের নিয়মিত প্রশিক্ষণ এবং গবেষণালব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে শিখতে হবে।

রোববার (১৭ জুলাই) বিএসইসির সহকারী পরিচালক ও ব্যক্তিগত কর্মকর্তাবৃন্দের বুনিয়াদি প্রশিক্ষণের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

সোমবার (১৮ জুলাই) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

‘এ টেবিল অব ইমার্জিং বাংলাদেশ’ শীর্ষক এ প্রশিক্ষণ অনুষ্ঠান আয়োজন করেছে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞার ভূয়সী প্রশংসা করে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, প্রধানমন্ত্রী দেশের নানা সমস্যা আগেই সমাধান করে ফেলায়, বাংলাদেশের উন্নয়নের দিকে পূর্ণ মনোযোগ দিতে পেরেছেন। এদেশে এখন স্বপ্ন দেখানো হয় এবং তা বাস্তবায়ন করা হয় দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন’ বিষয়ে ‘এ টেবিল অব ইমার্জিং বাংলাদেশ’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন। তিনি দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনীতি হিসেবে বাংলাদেশের উত্থানের নানা দিক নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের করোনাকালীন সময়ে বাংলাদেশের অর্থনীতির সাফল্য, অসংখ্য মাইলফলক অর্জন, সরকারের বিগত ১৩ বছরের পরিকল্পনামাফিক উন্নয়নের বিষয়টি তুলে ধরেন।

এছাড়াও প্রেক্ষিত পরিকল্পনা ২০১০-২১, ভিশন ২০২১, ডেল্টা প্ল্যান ২১০০, পঞ্চবার্ষিক পরিকল্পনা, বিগত দশকে বৈশ্বিক নানা সূচকে বাংলাদেশের সাফল্য নিয়ে তথ্যবহুল বক্তব্য প্রদান করেন। অনুদান ও সহায়তা নির্ভর বাংলাদেশের অর্থনীতির বাণিজ্য নির্ভর শক্তিশালি অর্থনীতিতে পরিনত হওয়ার কথা তুলে ধরে বাংলাদেশের আমদানি-রপ্তানির বৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখার কথা বলেন তিনি।

বাংলাদেশের ‘ডেল্টা প্ল্যান ২১০০’র কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের উন্নয়নকে নিয়ে আমাদের রয়েছে শত বছরের পরিকল্পনা।

এদিকে প্রশিক্ষণ অনুষ্ঠানের শুরতেই স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশ সরকারকে নিয়োগের মধ্য দিয়ে জনবল বৃদ্ধির মাধ্যমে কমিশনের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য ধন্যবাদ জানান। তিনি নিয়মিত প্রশিক্ষণের গুরুত্বের কথা বলেন এবং প্রশিক্ষণার্থীদের দেশপ্রেমের সাথে দেশের উন্নয়নে কাজ করার কথা বলেন।

নিউজটি ১৮৭ বার পড়া হয়েছে ।