ফের ২ শতাংশ সার্কিট ব্রেকার আরোপ বিএসইসির

সময়: Wednesday, May 25th, 2022 5:59:26 pm

নিউজবিজ্ প্রতিবেদক : শেয়ারবাজারের মন্দাবস্থায় পুনরায় তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দর কমার সর্বোচ্চ সীমা ২ শতাংশ করল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারে বর্তমান টালমাটাল পরিস্থিতি বিবেচনা করে সাময়িকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বৃহস্পতিবার (২৬ মে) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ফলে বুধবারের (২৫ মে) ক্লোজিং প্রাইসের উপর ভিত্তি করে কাল সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ৮ মার্চ শেয়ারবাজারের নেতিবাচক অবস্থা সামলাতে দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করেছিল কমিশন। যা পরিবর্তন করে ২০ এপ্রিল ৫ শতাংশ করেছিল। আজ ৫ শতাংশ থেকে কমিয়ে পুনরায় ২ শতাংশ এ নামিয়ে আনা হল।

এরও আগে ২০২১ সালে সর্বোচ্চ পতনের ২ শতাংশ সীমা বেঁধে দিয়েছিল কমিশন। ওই বছরে ১ম ও ২য় দফায় ফ্লোর প্রাইস তুলে নেওয়া কোম্পানিগুলোর উপর এই সীমা আরোপ করা হয়েছিল।

২০২০ সালে দেশে মহামারি করোনা ভাইরাসের প্রকোপ শুরু হলো শেয়ার বাজারে ভয়াবহ ধস নামে। শেয়ারবাজারে পতন ঠেকাতে ওই বছরের ১৯ মার্চ সে সময়ের কমিশন প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়।

এরপরে ২০২১ সালের ৭ এপ্রিল ১ম দফায় ৬৬টি ও ৩ জুন ২য় দফায় ফ্লোর প্রাইসে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন। ওইসময় ফ্লোর তুলে নেওয়া কোম্পানিগুলোর শেয়ার এক দিনে সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে বলে জানায় কমিশন। তবে দাম বাড়ার ক্ষেত্রে আগের মতোই ১০ শতাংশ সীমা বহাল রাখে। এরপরে ১৭ জুন সব সিকিউরিটিজের উপর স্বাভাবিক সার্কিট ব্রেকার আরোপ করে।

নিউজটি ২০৬ বার পড়া হয়েছে ।