বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে আরসিবিসির মামলা খারিজ

সময়: Thursday, July 14th, 2022 6:32:45 pm

নিউজবিজ প্রতিবেদক : রিজার্ভ চুরির ঘটনার বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) করা মানহানি মামলা খারিজ করে দিয়েছে ফিলিপিন্সের আদালত। গত ৩০ জুন ফিলিপিন্সের আদালতে এ বিষয়ে রায় ঘোষণার পর তার কপি কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠিয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, আমাদের বিরুদ্ধে যে মানহানি মামলা ওই দেশের আদালতে আরসিবিসি করেছিল তা খারিজ করে দিয়েছে দেশটির আদালত। ওই দেশের আদালত বলেছে, বাংলাদেশ ব্যাংককে বিচারের আওতায় আনার এখতিয়ার ফিলিপিন্সের ওই আদালতের নেই। আর এই রায়ের নথিপত্র কেন্দ্রীয় ব্যাংকের কাছে তারা পাঠিয়েছে। আমরা তাদের পাঠানো নথিপত্র পেয়েছি।

তিনি আরও বলেন, নিউইয়র্কের আদালতে আরসিবিসির বিরুদ্ধে বাংলাদেশ যে মামলা করেছিল, তা চলমান রয়েছে।

তবে বাংলাদেশ ব্যাংকের করা আরসিবিসির বিরুদ্ধে রিজার্ভ চুরির মামলাটি আদালতে বহাল আছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) ব্যাংকের চারটি অ্যাকাউন্টের মাধ্যমে চুরি করা অর্থ স্থানান্তর করা হয়। সেখান থেকে তা স্থানান্তরিত হয় ফিলিপাইনের একটি ক্যাসিনোতে। এর খুব ক্ষুদ্র একটি অংশ ফিলিপাইনের সিনেটের কাছে ফিরিয়ে দেন কিং অং নামের এক ক্যাসিনো ব্যবসায়ী।

রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক সেখানকার রিজাল ব্যাংককে দুই কোটি ১০ লাখ ডলার জরিমানা করে। নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের একাউন্ট থেকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনার সঙ্গে জড়িতরা রিজাল ব্যাংককেই চ্যানেল হিসেবে ব্যবহার করেছিল।

এর আগে রিজার্ভ চুরির ঘটনায় ২০২০ সালের মার্চে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন আদালতে করা মামলা খারিজ হয়।

নিউজটি ১১০ বার পড়া হয়েছে ।