বাজেটে কর রেয়াত শেয়ারবাজার গতিশীল করবে

সময়: Sunday, May 22nd, 2022 11:06:10 am

নিউজবিজ্ প্রতিবেদক : বেশ কিছুদিন ধরেই অস্থিরতা বিরাজ করছে শেয়ারবাজারে। নানা পদক্ষেপেও স্থিতিশীল রাখা যাচ্ছে না বাজার। তবে ২০২২-২৩ সালের বাজেটে নানামুখি কর রেয়াত সুবিধা পেলে শেয়ারবাজার আরও গতিশীল করতে ভূমিকা রাখবে। এমনটিই প্রত্যাশা করছে স্টক এক্সচেঞ্জগুলো।

এদিকে, এর আগে স্টক এক্সচেঞ্জগুলো থেকে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুবিধা অব্যাহত রাখতে নিদিষ্ট হারে কর প্রদান সাপেক্ষে বিনিয়োগের অর্থের উৎস সম্পর্কে কোনো প্রশ্ন না তোলার বিধানটি বলবৎ রাখতে জাতীয় রাজস্ব বোর্ডের নিকট প্রস্তাব দিয়েছিল। এর সঙ্গে কর রেয়াতের জন্যও প্রস্তাব দেয়। আর এই মুহুর্তে কালো টাকা বিনিয়োগের সুবিধার পাশাপাশি কর রেয়াত সুবিধা জরুরী বলে মনে করছেন স্টক এক্সচেঞ্জগুলো।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক বলেন, ২০২২-২৩ অর্থবছরের বাজেটের জন্য আমাদের স্টক এক্সচেঞ্জ থেকে জাতীয় রাজস্ব বোর্ডের নিকট প্রস্তাবনা দিয়েছি। কালো টাকা বিনিয়োগের সুবিধা, এসএমই কোম্পানির জন্য কর রেয়াত, করপোরেট করহার কমানোসহ যেসব সুবিধা দিলে বাজার আরও গতিশীল থাকবে সিএসইর পক্ষ থেকে এমন প্রস্তাবনা দেওয়া হয়েছে। সামনে বাজেট, আশা করি কর রেয়াতসহ নানা প্রস্তাবগুলো বাজেটে বাস্তবায়ন হবে।

সংশ্লিষ্টরা বলছেন, লভ্যাংশ প্রদানকারী কোম্পানি তার মুনাফার উপর কর প্রদান করে পুনরায় লভ্যাংশ বিতরনের সময় কর কর্তন দ্বৈত করের সৃষ্টি করে। তাই এরূপ উৎসে কর পরিহার করা হলে অধিকতর লভ্যাংশ বন্টনের সুযোগ সৃষ্টি হবে এবং কর আদায় প্রক্রিয়া সহজতর হবে। তাতে শেয়ারবাজার আরও গতিশীল হবে।

আগামী বাজেটে দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে বন্ড মার্কেট সম্প্রসারণে সব ধরণের বন্ডে অর্জিত সুদের ওপর প্রযোজ্য কর প্রত্যাহার, তালিকাভুক্ত শেয়ার, মিউচ্যুয়াল ফান্ড বা ডিবেঞ্চারে বিনিয়োগকৃত অর্থে কর রেয়াত, মিউচ্যুয়াল ফান্ড বা ইউনিট ফান্ড থেকে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়করমুক্ত, করমুক্ত লভ্যাংশের সীমা বাড়ানো, তালিকাভুক্ত কোম্পানির করহার কমানোর এবং তালিকাভুক্ত এসএমই কোম্পানির জন্য কর রেয়াত, করপোরেট করহার কমানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর পক্ষ থেকে ২০২৫ সাল পর্যন্ত করপোরেট কর হার শূণ্য শতাংশ নির্ধারনের প্রস্তাব করেছে।

নিউজটি ১৪১ বার পড়া হয়েছে ।