বাদামের খোসার ব্যবহার

সময়: Friday, May 20th, 2022 9:10:34 pm

নিউজবিজ্ ডেস্ক : কাঁচা বাদাম যেন আর কিছুতেই পিছু ছাড়ছেনা। গান থেকে শুরু করে নানান নাচের তালের ভিডিও। জীবনে সঙ্গে নানা ভাবে জড়য়ে পড়েছে এই কাঁচা বাদাম। তবে আজ আমরা কথা বলতে যাচ্ছি কাঁচা বাদামের নয় আমন্ড বাদামের। আমন্ড বাদামের যে খোসা ফেলে দেওয়া হয় সেই সম্পর্কে। মানে শুধু আমন্ড বাদাম নয় তার খোসাও কতটা উপকারি তা না জানলে বিশ্বাস করা মুশকিল। আজ আমরা আপনাকে ফেলে দেওয়া বাদামের খোসার ব্যবহার সম্পর্কে বলছি। যা জানলে হয়তো অবাক হবেনও।

কাঁচা বাদাম যেন আর কিছুতেই পিছু ছাড়ছেনা। গান থেকে শুরু করে নানান নাচের তালের ভিডিও। জীবনে সঙ্গে নানা ভাবে জড়য়ে পড়েছে এই কাঁচা বাদাম। তবে আজ আমরা কথা বলতে যাচ্ছি কাঁচা বাদামের নয় আমন্ড বাদামের। আমন্ড বাদামের যে খোসা ফেলে দেওয়া হয় সেই সম্পর্কে। মানে শুধু আমন্ড বাদাম নয় তার খোসাও কতটা উপকারি তা না জানলে বিশ্বাস করা মুশকিল। আজ আমরা আপনাকে ফেলে দেওয়া বাদামের খোসার ব্যবহার সম্পর্কে বলছি। যা জানলে হয়তো অবাক হবেনও।

বাদামের খোসার ব্যবহার

এটি কুকিজ, কাপকেক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। অথবা এটি শুকিয়েও পিষে নিতে পারেন এবং তারপর দই বা কনডেন্সড মিল্ক বা আইসক্রিমে যোগ করতে পারেন। এগুলিকে কেবল পিষে প্রতিদিনের মুখ ধোয়ার প্যাকের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন। এমনকি এর সুস্বাদু চাটনিও তৈরি করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক বাদামের খোসা কোন সমস্যা দূর করতে ব্যবহার করা যায়।

বাদামের খোসার সার

বাদামের খোসার গুড়ো অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ভাইরাল, ফটোপ্রোটেক্টিভ এবং প্রিবায়োটিক কার্যকলাপের একটি ভাল উৎস। এটি উদ্ভিদে ফ্ল্যাভোনয়েড এবং সেকেন্ডারি মেটাবোলাইট বাড়াতে সাহায্য করে। এটি ফুলের রং, সুগন্ধ ইত্যাদি বৃদ্ধি করে। এটি উদ্ভিদের শরীরে ভিটামিন-ই সরবরাহ করে ।

বাদামের খোসার বডি মাস্ক
দুধ, দই, গোলাপ জল, মধু, বাদামের খোসা জাতীয় প্রাকৃতিক পণ্যের সঙ্গে মেশানো হলে এটি একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে এবং ত্বককে মসৃণ এবং বার্ধক্য প্রতিরোধ করে। বাদামের খোসা ত্বককে পুষ্ট করে, ত্বককে হাইড্রেট করে, ত্বককে কোমল রাখে এবং নতুন ত্বকের বৃদ্ধি এবং ভালো স্ক্রাবিংয়ে সাহায্য করে।

নিউজটি ১৮৯ বার পড়া হয়েছে ।