বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে ভালো কাজ করছে: গভর্নর

সময়: Thursday, August 4th, 2022 5:39:26 pm

নিউজবিজ প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের উন্নয়নের জন্য ভালো কাজ করছে। বাজারের উন্নয়নে সব ধরণের নীতিগত সহায়তা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বৃহস্পতিবার (৪ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ মন্তব‌্য করেন।

আব্দুর রউফ তালুকদার বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য বিএসইসি ভালো কাজ করছে। ক্যাপিটাল মার্কেটে কমার্শিয়াল ব্যাংকের এক্সপোজার লিমিটের (বিনিয়োগসীমা) যে সংজ্ঞা ছিল, বাঁধা ছিল সেটি সমাধান হয়ে গেছে। আমাদের পুঁজিবাজারের উন্নয়ন হয়েছে। তবে বন্ড মার্কেটের উন্নয়ন হয়নি। আমি অর্থসচিব থাকার সময়েই বিএসইসি চেয়ারম্যানকে বলেছিলাম যে, আপনারা বন্ড মার্কেটের ওপর নজর দেন। গত এক বছর ধরে তিনি বন্ড মার্কেট নিয়ে কাজ করছেন।

গভর্নর বলেন, বন্ড মার্কেটে উন্নয়ন অনুপস্থিত। এজন্য আমরা সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে নিয়ে যাচ্ছি। বাংলাদেশ ব্যাংক একটা প্ল্যাটফর্ম তৈরী করে ফেলেছে। অলরেডি সেকেন্ডারি মার্কেটে ট্রায়াল হয়ে গেছে। খুব শীগ্রই সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে লেনদেন হবে।

তিনি বলেন, দেশের ‘দুর্বল’ ১০টি ব্যাংক চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক। শ্রেণিকৃত ঋণের মাত্রা, মূলধনের পর্যাপ্ততা, ঋণ-আমানত অনুপাত ও প্রভিশনিং বা নিরাপত্তা স‌ঞ্চি‌তির পরিমাণ বি‌বেচনায় নি‌য়ে এ ব্যাংকগুলোকে চিহ্নিত করা হয়েছে। দুর্বল ব্যাংকগু‌লোর নাম বল‌তে চাই না। কারণ, একটি ব্যাংক খারাপ হলে অন্যটির ওপর এর প্রভাব পড়ে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান, আবু ফরাহ মো. নাছের, একেএম সাজেদুর রহমান খান, বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বস, নির্বাহী পরিচালক ও প্রধান অর্থনী‌তি‌বিদ হা‌বিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ও সহকারী মুখপাত্র জিএম আবুল কালাম আজাদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

নিউজটি ২৫৪ বার পড়া হয়েছে ।