বেড়েছে মার্জিন ঋণ সুবিধা, থাকছে নগদ উত্তোলনের সুযোগ

সময়: Sunday, May 22nd, 2022 3:29:40 pm

নিউজবিজ্ প্রতিবেদক : শেয়ারবাজারের চলমান সংকট কাটাতে মার্জিন ঋণ সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী মার্জিন ঋণ সুবিধা ১:১ করা হয়েছে।

অর্থাৎ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজ থেকে গ্রাহকের নিজস্ব মূলধন ১০০ টাকা থাকলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাকে আরও ১০০ টাকা ঋণ নেওয়া যাবে। সোমবার (২৩ মে) থেকে বিএসইসির এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গেছে।

রোববার (২২ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

মার্জিন ঋণ সুবিধা বাড়ানো ছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুবিধার্থে ব্রোকারেজ হাউজ থেকে নগদ টাকা উত্তোলনের অনুমোদন দিতে যাচ্ছে কমিশন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সমন্বিত গ্রাহক হিসাব থেকে ৫ লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের অনুমোদন দেওয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে শেয়ারবাজারে ১:৮০ বা বিনিয়োগকারীদেরকে নিজস্ব ১ টাকার বিপরীতে ৮০ পয়সা বা ৮০% মার্জিনের সুযোগ রয়েছে। এক্ষেত্রে তালিকাভুক্ত ৪০ মূল্য-আয় অনুপাতের (পি/ই রেশিও) পর্যন্ত যেকোন সিকিউরিটিজে ৮০% হারে মার্জিন ঋণ পাওয়া যায়।

নিউজটি ১৯১ বার পড়া হয়েছে ।