হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণা করবে বাংলাদেশ

সময়: Thursday, May 12th, 2022 10:29:53 pm

ডেস্ক রিপোর্ট : হার্ভার্ড, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। আর এই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রম হাতে নিতে যাচ্ছে বাংলাদেশ। এ নিয়ে বিশ্ববিদ্যালয় কৃর্তপক্ষের সঙ্গে আইসিটি বিভাগের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

গত শুক্রবার (৬ মে) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন হয়। এই অনুষ্ঠান উপলক্ষ্য যুক্তরাষ্ট্রে ১৫ দিনের সফরে গেছেন জুনাইদ আহমদ পলক।

সফরে তিনি প্রসিদ্ধ ও প্রাচীনতম আবাসিক গবেষণাকেন্দ্র হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন।

এ সময় হার্ভার্ডের দ্বিতীয় প্রাচীনতম ভবন এবং বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক স্থান ওয়াডসওয়ার্থ হাউসে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন প্রতিমন্ত্রী পলক। বৈঠকে যৌথ গবেষণার জন্য আইসিটি বিভাগ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলি নির্বাচনে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি তাদের নিকট তুলে ধরেন পলক।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্যা প্রভোস্ট, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স শায়রা কচুবায়েভা, হার্ভার্ডের ইমার্জেন্সি মেডিসিনের সহকারী অধ্যাপক সচিত বালসারি লক্ষ্মী মিত্তাল এবং ফ্যামিলি ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক হিতেশ হাথি।

এর প্রভাব তিন মাস পর্যন্ত থাকে৷ এ সময়টায় স্নায়ুপীড়া সহনীয় মাত্রায় থাকে৷ অবশ্য এই উপশমগুলো কিংবা ফার্মেসিতে প্রেসক্রিপশন ছাড়াই যেসব ব্যাথানাশক পাওয়া যায়, সবগুলোরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে৷ যেমন, চামড়া লাল হয়ে যেতে পারে, কিংবা ফুস্কুরি ও চুলকানি হতে পারে৷ বিশেষ করে ডায়বেটিস রোগীদের জন্য বিষয়টি সংবেদনশীল৷

যা চামড়ায় কাজ করে, তা শ্লেষ্মা ঝিল্লিতেও কাজ করতে পারে, লজেন্সের মতো ব্যবহার করলে৷ ক্যাপসুল হিসেবে ক্যাপসাইসিন পুরো শরীরকে ভেতর থেকে গরম করে তুলতে পারে৷

নিউজটি ১৮৩ বার পড়া হয়েছে ।