১৫৩৮ কোটি টাকার ১৭ ক্রয় প্রস্তাবে অনুমোদন

সময়: Wednesday, May 11th, 2022 8:04:36 pm

দেশের ৮টি বিভাগের ভূমি ডিজিটাইড হচ্ছে। এর ফলে ভূমি সংক্রান্ত বিভিন্ন জটিলতা কমবে। এ সংক্রান্ত ১০ প্রস্তাবসহ ১ হাজার ৫৩৮ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে ১৭টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১১ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, ‘আজকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ১৫তম সভা অনুষ্ঠিত হয়েছে। কমিটির অনুমোদনের জন্য (টেবিলে দুটিসহ) মোট ১৮টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবগুলোর মধ্যে ভূমি মন্ত্রণালয়ের ১০টি, শিল্প মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি প্রস্তাব ছিল। এরমধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রস্তাবটি প্রত্যাহার করা হয়েছে। কমিটির অনুমোদিত ১৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৫৩৮ কোটি ৭৪ লাখ ৪০ হাজার ৮৬ টাকা।’

তিনি বলেন, ‘মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১,০৪১ কোটি ১২ লাখ ৮ হাজার ৯০১ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৪৯৭ কোটি ৬২ লাখ ৩১ হাজার ১৮৫ টাকা।

নিউজটি ১৭৬ বার পড়া হয়েছে ।