২১ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে রানার

সময়: Wednesday, May 11th, 2022 10:03:25 pm

নিজস্ব প্রতিবেদক : দেশীয় মোটরবাইক উৎপাদনকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস লিমিটেড প্রায় ২১ কোটি টাকার মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকি দিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট গোয়েন্দা ও নিরীক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠানটিতে অভিযান চালিয়ে ভ্যাট ফাঁকির এই তথ্য উদঘাটন করেছে।

বুধবার (১১ মে) প্রতিষ্ঠানটি প্রায় ৭১ কোটি টাকার পণ্য বিক্রিয়ের তথ্য গোপন করে এই পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা হয়েছে।

ভ্যাট গোয়েন্দা ও নিরীক্ষা দপ্তরের অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রানার বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিচ্ছে উল্লেখ এক ক্রেতা ভ্যাট গোয়েন্দা দপ্তরে অভিযোগ করেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থার সহকারী পরিচালক মো. হারুন অর রশিদের নেতৃত্বে গত মার্চে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে অভিযান চালানো হয়।

অভিযানে গোয়েন্দা দল দেখতে পায়, প্রতিষ্ঠানটি মাসিক দাখিলপত্রে প্রকৃত বিক্রির তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

তদন্তে দেখা যায়, রানার অটোমোবাইলস ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এক হাজার ৮৩৪ কোটি টাকার পণ্য বিক্রি করে। কিন্তু রিটার্নে এক হাজার ৭৬৪ কোটি টাকার পণ্য বিক্রির তথ্য দেয়া হয়। সে হিসাবে রিটার্ন ও প্রকৃত বিক্রির তথ্যে পার্থক্য পাওয়া যায় ৭০ কোটি টাকার বেশি।

এভাবে বিক্রির প্রকৃত তথ্য গোপন করায় ১৫ কোটি ৬০ হাজার টাকার ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে। এই ফাঁকির ওপর আইন অনুসারে মাসে ২ শতাংশ হারে অতিরিক্ত জরিমানাসহ সুদ আসে ৫ কোটি টাকার বেশি। সে হিসাবে সাকল্যে ২০ কোটি ৮৫ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে।

নিউজটি ১২৭ বার পড়া হয়েছে ।