২ মিউচ্যুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

সময়: Tuesday, June 28th, 2022 3:55:51 pm

নিউজবিজ প্রতিবেদক : দুইটি মিউচ্যুয়াল ফান্ডের খসড়া প্রসপেক্টাস এবং প্রসপেক্টাস অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৮ জুন) বিএসইসির ৮২৯তম নিয়মিত কমিশন সভায় ফান্ড দুইটির অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রসপেক্টাস অনুমোদন করা মিউচ্যুয়াল ফান্ড দুইটি হলো- ইডিজিই আল-আমিন শরিয়াহ কনজ্যুমার ফান্ড (ওপেন-এন্ড) এবং আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড (ক্লোজ-এন্ড)।

তথ্য মতে, খসড়া প্রসপেক্টাস অনুমোদন পাওয়া ইডিজিই আল-আমিন শরিয়াহ কনজ্যুমার ফান্ডের (ওপেন-এন্ড) প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ২৫ কোটি টাকা। এর মধ্যে উদ্যোক্তা ‘ইডিজিই এএমসি লিমিটেড’ ২.৫ কোটি টাকা প্রদান করেছে। বাকি ২২.৫ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে। ফান্ডটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। উক্ত ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হলো ‘ইডিজিই এএমসি লিমিটেড’। ফান্ডের ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসেবে কাজ করছে যথাক্রমে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স এবং ব্র্যাক ব্যাংক।

প্রসপেক্টাস অনুমোদন পাওয়া আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের (ক্লোজ-এন্ড) লক্ষ্যমাত্রা ১০০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা হিসেবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএল) ৫০ কোটি টাকা এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবি এএমসিএল) ২০ কোটি টাকা প্রদান করেছে। ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রি-আইপিও প্লেসমেন্টের ৫ কোটি টাকা প্রদান করেছে। বাকি ২৫ কোটি টাকা সকল বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা হবে। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করছে ‘আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবি এএমসিএল)। ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করবে যথাক্রমে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং ব্র্যাক ব্যাংক।

নিউজটি ১১৭ বার পড়া হয়েছে ।