সপ্তাহজুড়ে পুঁজিবাজারে মূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা

সময়: Saturday, July 30th, 2022 4:00:09 pm

নিউজবিজ প্রতিবেদক : বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ০৩ হাজার ১১৯ কোটি ০৪ লাখ ৬৬ হাজার ০০৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৯২ হাজার ১১৩ কোটি ০৭ লাখ ৭৪ হাজার ৪২১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১১ হাজার ০০৫ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৫৮৭ টাকা কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ১৬৯ কোটি ১৯ লাখ ৮২ হাজার ৩০১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৭৭০ কোটি ৬৬ লাখ ২৪ হাজার ২৩১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৩৯৮ কোটি ৫৩ লাখ ৫৮ হাজার ০৭০ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৬.০১ পয়েন্ট বা ২.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৯৮০.৫১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩৬.৮৯ পয়েন্ট বা ২.৭৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৫.৫৮ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩০৮.২০ পয়েন্টে এবং দুই হাজার ১৪৫.২৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৮টির বা ১৭.৪৮ শতাংশের, কমেছে ২৯৭টির বা ৭৬.৩৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির বা ৬.১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৭৮ লাখ ৬৫ হাজার ৭৬৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৫৭৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩৭ লাখ ৪২ হাজার ১৮৭ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭০.৮২ পয়েন্ট বা ২.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৯৭.৫৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২২১.৪৩ পয়েন্ট বা ২.০৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৮৫.৬০ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৪.৪৭ পয়েন্ট বা ১.৮৬ শতাংশ এবং সিএসআই সূচক ২৫.০৯ পয়েন্ট বা ২.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫৪২.৬৯ পয়েন্টে, ১২ হাজার ৯৬৬.৭৫ পয়েন্টে, এক হাজার ২৯৩.২৭ পয়েন্টে এবং এক হাজার ১০৮.১৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬২টির বা ১৮.১৮ শতাংশের দর বেড়েছে, ২৬১টির বা ৭৬.৫৪ শতাংশের কমেছে এবং ১৮টির বা ৫.২৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

নিউজটি ৪৯ বার পড়া হয়েছে ।